অঙ্কে ভয় পাও ? জেনে নাও কিছু টিপস - লিখছেন শিক্ষক T.K Dey

অঙ্কের প্রয়োজন যেমন আদি যুগেও ছিল এখনো আছে এবং ভবিষ্যতেও থাকবে ঠিক তেমনই অঙ্কের প্রতি ছাত্র ছাত্রীদের ভয় আদিতেও ছিল , এখনো আছে - ভবিষ্যতেও হয়ত থাকবে । কিন্ত ভয় শুধু তাদের জন্য যারা সঠিক নিয়ম জানে না । এসো আজ তোমাদের জানাই অঙ্কে ভয় কাটিয়ে ওঠার সিক্রেট - 
  • প্রথমত অঙ্কের যে কোনো চ্যাপ্টার শুরু করার আগে সেই চ্যাপ্টারের অঙ্ক বোঝার জন্য যে বেসিক নলেজ থাকা প্রয়োজন সেটা রেডি করে নিতে হবে। যেমন ধরো - তুমি উপপাদ্য নিয়ে বসেছ কিন্ত ত্রিভুজ কাকে বলে বা বৃত্তের কেন্দ্র কোনটা এই নলেজ যদি না থাকে তাহলে সে চ্যাপ্টারের কিছুই মাথায় ঢুকবে না । তাই যে স্যার বা ম্যামের কাছে তুমি অঙ্ক শেখো , কোনো চ্যাপ্টার শুরুর আগে তাঁকে জিজ্ঞেস করে নেবে - মিনিমাম কি জ্ঞান নিয়ে  সেই চ্যাপ্টার শুরু করা উচিত । হয়ত তোমার সমস্যা গোঁড়াতেই আটকে আছে !! কয়েকটা চ্যাপ্টারে এইভাবে চেষ্টা করলেই সমস্যা ঠিক কোথায় তা নিজেই বুঝতে পারবে । অনেক সময় ব্যাচে পড়তে গেলে এইরকম প্রশ্ন করার উপায় থাকে না - সেক্ষেত্রে বাবা , মা , স্কুলের শিক্ষক বা কোনো দাদা'র কাছ থেকে গোড়ার জিনিসটা শিখে নেবে । নিশ্চিত ভাবে উপকৃত হবে । 
  • এবার জেনে নাও চ্যাপ্টার শুরু করার পর কিভাবে এগোবে । প্রথমত , চ্যাপ্টারে অঙ্ক করার জন্য প্রয়োজনীয় কনসেপ্টটি ভালো করে বুঝবে । যেমন ধরো সুদকষা চ্যাপ্টারের সুদ কাকে বলে , আসল কি - এরকম সেই চ্যাপ্টারের অঙ্কের কনসেপ্টটা ক্লিয়ার করতে হবে । 
  • তারপর সূত্র গুলোর কোনটা কি সেটা বুঝবে । যেমন ধরো - Prt - সূত্রের কোনটা কি ? সেটা আগে বুঝতে হবে , তারপর ফর্মুলাটি মুখস্ত করে নেবে । 
  • এরপর প্রয়োগের অঙ্ক গুলো খুটিয়ে খুটিয়ে দেখবে । যখন মনে হবে প্রয়োগের অঙ্ক বুঝতে পারছো , কেবলমাত্র তখনই কষে দেখো চ্যাপ্টার করবে । 
  •  সব সময় সহজ অঙ্ক গুলো আগে করে নিয়ে মনোবল বাড়িয়ে নেবে । খুব ভালো হয় যদি একটা গোটা চ্যাপ্টার একবারে শেষ করতে পারো , তাতে তোমার ১ দিন বা ২ দিন টানা সময় লাগতে পারে কিন্ত একটা সুন্দর ফ্লো পাবে । পদ্ধতিটা ভালো রপ্ত হবে ,  আর মনে থাকবে ভালো । 
  • একটা চার্ট বানিয়ে নেবে -কবে কোন চ্যাপ্টার শেষ করলে সেটা এই চার্টে লিখে রাখবে । একটা চ্যাপ্টার শেষ হওয়ার ২১ দিন অর্থাৎ ৩ সপ্তাহ পরে বেছে বেছে ঐ চ্যাপ্টারের কঠিন অঙ্কগুলো করার চেষ্টা করবে , যদি দেখো মনে পরছে না তাহলে আবার প্র্যাকটিস করে নেবে । এইভাবে চর্চা করলে ভুলবে না । 
  • সূত্রগুলো কিন্ত মুখস্ত করতেই হবে । এছাড়া কোনো উপায় নেই । 
  • অঙ্কে ভালো ফল করার মূল মন্ত্রই হল -  প্র্যাকটিস প্র্যাকটিস আর প্র্যাকটিস - উপরের পদ্ধতি মেনে যত প্র্যাকটিস করবে - অঙ্কে তত ভালো হয়ে উঠবে । 

 ভালো থেকো , মন দিয়ে অঙ্ক করো । 

শিক্ষক - T. K . Dey [ MSc Math ] 



--------------------------------------------------- 

এইরকম আরো টিপস পেতে ও মাধ্যমিক পরীক্ষার জন্য তৈরি হতে ডাউনলোড করো - মাধ্যমিক বন্ধু অ্যাপ 



Popular posts from this blog

পড়া মনে রাখার ৩টি বিশেষ কৌশল - লিখেছেন শিক্ষক T.K.Dey