পড়তে ভালো লাগে না ? মনোযোগ নেই । কি করবে ? - শিক্ষক শ্রী নারান চন্দ্র সাহা



পড়া আর পড়া। স্কুলের পড়া, টিউশনের পড়া। পড়াশুনার পাট চুকিয়ে কর্মস্থলে গেলেও পড়া। সমস্যা আরো কঠিন হয় তখন, যখন লকডাউনে বাড়িতে থেকে পড়তে আর ভালো লাগে না। কিন্তু পড়তে তো হবেই। এর ছাড়া তো বিকল্প নেই। তবে কিছু কৌশল আছে, যা অবলম্বন করলে পড়ায় মনোযোগ আনা সম্ভব। আসো জেনে নেই সেসব বিষয়গুলো।

পড়ায় আগ্রহ তৈরির কৌশল:

১. প্রথমেই তোমাকে জানতে হবে কেন পড়ছ । যখন তুমি বুঝবে , এই পড়াটা ভালোভাবে করার মাধ্যমেই তুমি ভালো রেজাল্ট করতে পারবে এবং তোমার পক্ষে ধাপে ধাপে এগিয়ে যাওয়া সম্ভব হবে , তখনই তুমি আরো আগ্রহী হবে । আর আগ্রহ থাকলে যেকোনো কাজে মনোযোগ এমনিতেই আসে।

২. বিষয়ের বৈচিত্র্য রাখতে হবে । ভাগ ভাগ করে বিভিন্ন সাবজেকট পড়ো । একঘেয়েমি আসবে না। নিত্য নতুন পড়ার কৌশল চিন্তা করো । রং বেরঙ্গের পেন দিয়ে বই দাগানোর অভ্যাস করতে পারো । এটিও পড়াকে আনন্দঘন করে তুলতে সাহায্য করে।

৩. মনোযোগের একটা খুব গুরুত্বপূর্ণ বিষয় হলো আনন্দ। পড়তে বসার আগে একটু চিন্তা করে নাও - কী পড়বে , কেন পড়বে, কতক্ষণ ধরে পড়বে । পড়ার আগে কিছু টার্গেট ঠিক করে নাও । যেমন, এত পৃষ্ঠা বা এতগুলো অনুশীলনী পড়ব।

৪. এনার্জি লেভেলের সঙ্গে আগ্রহের একটা সম্পর্ক আছে। এনার্জি যত বেশি, মনোযোগী হওয়ার ক্ষমতা তত বেশি হয়। আর অধিকাংশ ছাত্রছাত্রীর দিনের প্রথমভাগেই এনার্জি বেশি থাকে। তাদের ক্ষেত্রে দেখা গেছে, যে পড়াটা দিনে এক ঘণ্টায় পড়তে পারছে সেই একই পড়া পড়তে রাতে দেড় ঘণ্টা লাগছে। তাই কঠিন, বিরক্তিকর ও একঘেয়ে বিষয়গুলো সকালের দিকেই পড়ে ফেলো। 

৫. একটানা না পড়ে বিরতি দিয়ে পড়ো । কারণ গবেষণায় দেখা গেছে, সাধারণত একটানা ৪০ মিনিটের বেশি একজন মানুষ মনোযোগ দিতে পারে না। তাই একটানা মনোযোগের জন্যে মনের ওপর বল প্রয়োগ না করে প্রতি ৩০-৪০মিনিট পড়ার পর ৫-১০ মিনিটের একটা ছোট্ট বিরতি নিতে ভালো হয় ।

৬. পড়তে পড়তে মন যখন উদ্দেশ্যহীনতায় ভেসে বেড়াচ্ছে-জোর করে তখন বইয়ের দিকে তাকিয়ে না থেকে দাঁড়িয়ে পড়ো । এদিক ওদিক একটু চলাফেরা করে আবার পড়তে বসো । তবে রুম ছেড়ে যাবে না।

৭. পড়ার পরিবেশ তোমার মনোযোগ তৈরিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে পারে। তোমার চোখের পরিধির মধ্যে বই এর আশেপাশে মোবাইল , টিভি , গল্পের বই যেন চলে না আসে তা খেয়াল রাখতে হবে। এ জন্য সাদামাটা পরিবেশে পড়ার চেষ্টা করতে হবে।

৮. পড়তে বসলেই বাইরের হাজারো কাজের কথা মনে আসে। কিন্তু, সাবধান! পড়তে বসার আগে কোনো অসমাপ্ত কাজে হাত দেবে না, বা সেটার কথা মনে এলেও পাত্তা দেবে না। চিন্তাগুলোকে বরং একটা কাগজে লিখে ফেললে অনেক উপকার পাওয়া যায় ।







লিখেছেন - শিক্ষক শ্রী নারান চন্দ্র সাহা 




Comments

Post a Comment

Popular posts from this blog

পড়া মনে রাখার ৩টি বিশেষ কৌশল - লিখেছেন শিক্ষক T.K.Dey

অঙ্কে ভয় পাও ? জেনে নাও কিছু টিপস - লিখছেন শিক্ষক T.K Dey