রাত জেগে পড়া ভালো না ভোর বেলা পড়া ভালো ? লিখছেন - শিক্ষক শ্রী সুশান্ত কুমার বিশ্বাস

প্রথমেই বলি সারা রাত জেগে পড়ালেখা করা কোন বিরাট কৃতিত্বের কথা নয়! রাত জেগেছো মানেই তুমি বিশাল কিছু করে ফেলেছ এমন ভাববে না । খুব পরিস্কার করে একটা কথা মনে রাখো মানুষের শরীর একটি উন্নত মানের যন্ত্র, কিন্ত নির্দিষ্ট পরিমাণ বিশ্রাম না দিলে সে যন্ত্র খারাপ হবেই। দেখা যাবে সময় বাঁচাতে তুমি কম ঘুমালে, তারপর সারাদিন কাটলো ঢুলুঢুলু চোখে, কাজের কাজ হলো না কিছুই, অল্প কয়টি ঘন্টা বাঁচাতে গিয়ে পুরো দিনটিই নষ্ট করলে। তাই প্রতিরাতে ৭-৮ ঘন্টা ঘুম ভীষণ প্রয়োজন সুস্বাস্থ্যের জন্য ও পড়া মনে রাখার জন্য । রাতে যদি বেশীক্ষন জেগে পড়া করো - তাহলে সকালে দেরি করে উঠতে হবে- এর বিকল্প নেই । ৭ ঘণ্টার কম ঘুমালে ব্রেন কোনোভাবেই পড়া ধরে রাখতে পারবে না । স্মৃতি কমজোর হবে । টেনশন বাড়বে । আল্টিমেট কোনো লাভ হবে না । বরং অবসাদ ধরা দিতে পারে । 
অবশ্য অবসাদ কাটাতে, আর মনোযোগ ধরে রাখতে ব্যায়াম দারুণ কাজের একটি জিনিস। প্রতিদিন অল্প-স্বল্প ব্যায়াম করলে দেখবে বেশ সতেজ লাগছে শরীরটা, আগের মত পড়ার টেবিলে বসলেই ঘুমে মাথা ঢুলছে না!

তাহলে - রাত জেগে পড়া ভালো না খারাপ ? 
অবশ্যই সেটা তোমার উপরে নির্ভর করছে । রাতের পরিবেশ থাকে শান্ত । কেউ ডাকাডাকি করার নেই , মনোযোগ সরে যাওয়ার ভয় কম । তাই যারা রাত জেগে পড়তে পারো তাদের জন্য রাতে পড়াই ভালো - তবে অবশ্যই ঘুম পুশিয়ে নিতে হবে । আর যারা রাতে পড়তে পারো না তারা কোনোভাবেই ভাববে না যে তুমি কম পড়ছো বা পিছিয়ে পড়ছো । বৈজ্ঞানিক পরীক্ষায় দেখা গেছে ভোরে উঠে যে পড়াশুনা করে সে অল্প সময়ে অনেক বেশী পড়তে পারে আর তার মুখস্ত হয় খুব তাড়াতাড়ি । ভোরে উঠে পড়াশুনা করলে মনে রাখার ক্ষমতাও অনেক বেড়ে যায় । শুধু একটাই ব্যাপার - ভোরবেলা একটু আলাদা ঘরে বসে পড়বে । সকাল সকাল বাড়ির সবার সাথে চায়ের কাপের আড্ডায় মজে গেলে কিন্ত গন্ডগোল । 
আর একটা ব্যাপার - 
খাওয়া-দাওয়ার ব্যাপারটিও মাথায় রেখো। বেশি বেশি ফাস্টফুড, তৈলাক্ত ভারি খাবারদাবার খেলে নিশ্চয়ই পড়তে বসে অখণ্ড মনোযোগে কাজ করার মত অবস্থা থাকবে না তোমার! তাই শাক-সবজি-মাছের পরিমাণটা বাড়াও খাওয়ার পাতে, শরীরও থাকবে সুস্থ, সজীব, পড়ালেখায় মনোযোগও আসবে আগের চেয়ে বেশি!

Comments

Popular posts from this blog

পড়া মনে রাখার ৩টি বিশেষ কৌশল - লিখেছেন শিক্ষক T.K.Dey

অঙ্কে ভয় পাও ? জেনে নাও কিছু টিপস - লিখছেন শিক্ষক T.K Dey